আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ডে মনোনীত বাংলাদেশের আইনজীবী

হাওর বার্তা ডেস্কঃ জনস্বার্থে দায়ের করা মামলায় অবদানের জন্য আন্তর্জাতিক প্রো বোনো অ্যাওয়ার্ড-২০২০ এ দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান মনোনয়ন পেয়েছেন। বাংলাদেশ থেকে এবারই প্রথম কোনো আইনজীবী প্রো বোনো ক্যাটাগরিতে মনোনীত হলেন।

বৃহস্পতিবার (১ অক্টোবর) আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়।

ওয়েবসাইটে আইনজীবী ইশরাত হাসান সম্পর্কে বলা হয়েছে, তিনি একজন মানবতাবাদী আইনজীবী, যিনি তার দেশে প্রো বোনো ক্রিয়াকলাপের মাধ্যমে গভীর এবং অনন্য ইতিবাচক প্রভাব তৈরি করেছেন। মামলা পরিচালনার মাধ্যমে আইনজীবী ইশরাত হাসান তার প্রো বোনো উদ্যোগের জন্য স্বীকৃত হয়েছেন।

এর মধ্যে উল্লেখযোগ্য কাজ হিসেবে বাংলাদেশের পাবলিক প্লেসগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপন এবং গর্ভের সন্তানের লিঙ্গ পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা নিয়ে কাজ করে স্বীকৃতি পেয়েছেন তিনি। এভাবে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং সমাজিক পরিবর্তনের ক্ষেত্রে ইশরাত হাসান এক অনন্য উদাহরণ হয়ে আছেন।

আগামী নভেম্বরে আনুষ্ঠানিকভাবে মনোনীতদের মধ্য থেকে একজন বিজয়ীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে। ইন্টারন্যাশনাল বার অ্যাসোসিয়েশন হলো বিশ্বের আইনজীবীদের আন্তর্জাতিক সংগঠন। আন্তর্জাতিক এই সংগঠনের অধীনে রয়েছে ৮০ হাজারের অধীক আইনজীবী ও ১৯০টি বার অ্যাসোসিয়েশন। যার কেন্দ্রীয় কার্যালয় লন্ডনে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর